Tuesday, March 15, 2011

সুপ্ত!



অভ্র আড়ালে ঢাকা পরা শশী  কিংবা
থমকে যাওয়া তটিনী মতো,
দিবস হারানো কোন পথচারী কিংবা
বাক্য হারানো কোন শাসকের দৃষ্টিতে
আমি লুকাতে চাই।

আমি সবিতার আলোয় স্নান চাই না
যামিনীতে দাও আবাস,
আমি রং ধনুর রং ছেড়ে
নীরদে করি বসবাস।

নন্দিনীর ছড়ানো কুন্তলে আমি
নিবির নিলয় চাই না,
মহিমার ঐ লোচনে খেলে যাওয়া বিজলিতে
আমি পথ খুজি না।

আমি জল হতে বরফের মাঝে
অনল হতে জীবনের খোঁজে,
অস্থির চিত্তকে করি অনুগত
মন্থর করিতে অন্তর।

বিভব আমি চাই না,
হতে চাই না কোন ভূপালের নন্দন।
নাই বা হয়াছি কোন অভিরাম,
ক্ষীণ কায়ায় নেইকো পরিতাপ।

আমি দেখেছি বসন জড়ান তোমায়
ঠিক যেন দু’পাতার মাঝখানে লুকিয়া থাকা উপল,
আমি দেখেছি তোমায় নিরব নিলয়ে,
শর্বরী তে করো অর্চনা।
তোমাতে লুকাও তুমি, তোমার মতো করে
আপন গিরিতে রেখে অনল।
আমি তোমাতে শিখি দিবানিশি
আর আপনাতে করি অনল সঙ্গম,
আপন হৃদয়কে অনলে পুড়িয়ে
তোমার লোচনে হই সুপ্ত ঠিক তোমার মতো করে।  

No comments:

Post a Comment