Wednesday, February 2, 2011

এতটুকু সুখ!!


মুক্ত পথের পানে তাকিয়া থাকা এক নারী
নিবৃত জল জরা নিস্পলক আখী,
এই ভাবে চলছে চল্লিশটি বছর !!

কখনো লুকিয়া কান্না, কখনো মাজ রাতের নিসঙ্গতা,
কখনো আচলে ডাকা ফোলা চোখ,
আড়াল করেছে কত জনেজন !!

একটি রাত-ফিরে আসে বারবার,
যা জীবন কে বদলে  দিল চির আধার.
একটি শব্ধ- চল, আমাদের সঙ্গে কাম্পে চল,
আমায় করলো চির নিসঙ্গ !!

সেই ১৯৭১ !! সি তিমির রাত্রি !
আমার সঙ্গী কে নিয়া হায়নার দল আধারে মিলালো,
আমার আর আলো দেখা হইনি !
সেই থেকে প্রতিদিনই যুদ্ধ
করছি  আমি প্রতিনিয়ত,
কখনো নিজের সাথে নিজে,
কখনো সমাজ কিংবা সংসারের প্রতিকূলতায়.

কত সপ্ন ছিল দুটো নতুন জীবনের সূচনায়,
কত আসা বেধেচিলুম মনে,
দূর থেকে দূর পথ চলব হাতে হাত ধরে,
আমার যে আর তোমায় নিয়া পথ চলা হলো না !

তবু এতটুকু সুখ-
আমার একটি সূর্য ডুবেছে,
তবু কত সূর্য উটেছে ঘরে ঘর,
আমার সপ্ন বেন্গেছে,
তবু কত সপ্নে জাগছে  হাজার মন,
তোমাক হারিয়া আধারে আমি,
তুবু   সাধীনতার সূর্যে আলোকিত বাংলার ঘর.
এতটুকু সুখ আমার,  এতটুকু সুখ আমার!!!


No comments:

Post a Comment