Tuesday, February 22, 2011

আমার মানচিত্র !


দূর হতে আমার চোখের অশ্রু ফোঁটা
আড়াল হইনি তোমার দৃষ্টি হতে,
বলেছিলে কিসে তোমার এত দুঃখ ?
উত্তরে বলেছিলাম – জানি না,
তবে দুখের ছাদর জরিয়াছি নিজ অবচেতন মনে !

সেই থেকে পাথচলা, দুজনের অজান্তেই ঘুরেছি পথে পথ,
তুমি দূর হতে দু’হাত বাড়িয়ে মুছে ছিলে আমার চোখের জল,
আর আমি তোমার দু’হাত ধরে পাড়ি দিয়াছি কত অজানা শহর,
আমার শুন্য শহরে তুমিই এনেছিলে কোলাহল ।

একদিন বলেছিলাম তোমায় , আচ্ছা
দূর থেকে দুরকে দেখা নাকি কাছ থেকে দূর?
তুমি বলেছিলে, দূর থেকে দূর দেখা !!
আমি আবার  জিজ্ঞাছিনু তোমায়,
দূর থেকে দুরের কোন শব্ধ, নাকি কাছ থেকে দূর শব্ধ,
তুমি বলেছিলে, দূর থেকে দুরের  শব্ধ ।

অনুভুতির এই খেলায় আমরা কেউ পরাজিত হইনি,
শুধু এতটুকু বুঝেনিয়াছি, দুরের এই পথধরে
আমার হারিয়া যাওয়ার নেই মানা।

জানি, আমার এই শহরে তোমার পদচিহ পরবেনা কভু,
তবু তোমাতে অংকিত আমার শহরের মানচিত্র !!
আর আমি্‌.....
শহরের পথধরে খুজি শুধু তোমার রুপ !



No comments:

Post a Comment